Breaking News
Home / খেলাধুলা / আজ নড়াইল এক্সপ্রেসের জন্মদিন

আজ নড়াইল এক্সপ্রেসের জন্মদিন

সংগৃহীত ছবি

বাংলাদেশ ক্রিকেটের সফল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার ৩৮তম জন্মদিন আজ। ১৯৮৩ সালের এইদিনে নড়াইলের চিত্রা নদীর পাড়ে জন্মগ্রহণ করেন বাংলাদেশের সাবেক এ দলনেতা।

মাশরাফির ছেলে সাহেল মর্তুজারও আজ জন্মদিন। ২০০৬ সালের ৭ সেপ্টেম্বরে মাশরাফি-সুমি দম্পতির বিয়ে হয়। ২০১৪ সালের আজকের এই দিনে তাদের ঘর আলোকিত করে ঘরে আসে দ্বিতীয় সন্তান সাহেল।

ছোটবেলায় ফুটবল, ব্যাডমিন্টন কিংবা চিত্রা নদীতে সাতার সবই ছিল মাশরাফির প্রিয়। স্কুল ফাঁকি দিয়ে পড়ে থাকতেন ক্রিকেট মাঠে। যদিও কৌশিক ডাকনামের সাবেক এ পেস বোলার পেশা হিসেবে বেছে নিয়েছেন ক্রিকেটকেই।

২০০১ সালের নভেম্বরে পরপর টেস্ট ও ওয়ানডেতে অভিষেক হয় মাশরাফির। অভিষেকের পরই দলের মূল বোলারের ভূমিকায় আবির্ভূত হন এ নড়াইল এক্সপ্রেস। ক্যারিয়ারের ক্রান্তিলগ্নে বলের গতি কমে গেলেও একসময় নিয়মিত ১৪০ কিমি গতির আশেপাশে বল করতে পারতেন তিনি। লোয়ার অর্ডারে তার ব্যাটিংটাও ছিল ভীষণ কার্যকরী।

ইনজুরির কারণে টেস্ট ক্যারিয়ার দীর্ঘায়িত করতে না পারলেও ওয়ানডে খেলেছেন দুইশোর উপরে। টেস্টে মাশরাফি নেন ৩৬ ম্যাচে ৭৮ উইকেট। আর ওয়ানডেতে ২২০ ম্যাচে ২৭০ উইকেট নিয়ে বাংলাদেশিদের মধ্য উইকেটশিকারে দ্বিতীয়তে।

২০০৬ সালে ওয়ানডেতে ৪৯ উইকেট নিয়ে বিশ্বের সর্বোচ্চ উইকেটশিকারীর তালিকায় মাশরাফি ছিলেন শীর্ষে। ২০০৭ বিশ্বকাপে ভারতের সাথে জেতা সেই ঐতিহাসিক ম্যাচে ম্যান অব দ্য ম্যাচ হয়েছিলেন এ পেসার। তবে সবকিছু ছাপিয়ে অধিনায়কত্ব দিয়েই ভক্তদের কাছে অধিক গ্রহণযোগ্যতা পান ম্যাশ। তার অধীনে দুর্দান্ত সাফল্য পায় টাইগাররা।

আনুষ্ঠানিকভাবে ক্রিকেটকে বিদায় বলার আগেই রাজনীতিতে নাম লেখিয়েছেন বাংলাদেশ দলের সাবেক এ দলনেতা। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নড়াইল-২ আসন থেকে আওয়ামী লীগের সংসদ সদস্য নির্বাচিত হন। জনপ্রতিনিধি হিসেবে কাজ করে মাঝেমধ্যেই আলোচনায় আসেন সাবেক টাইগার দলপতি।

About parinews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*