Breaking News
Home / আন্তর্জাতিক / কিয়েভে মিলেছে হাজারের বেশি বেসামরিক মানুষের লাশ, তৈরি হচ্ছে যুদ্ধাপরাধীর তালিকা

কিয়েভে মিলেছে হাজারের বেশি বেসামরিক মানুষের লাশ, তৈরি হচ্ছে যুদ্ধাপরাধীর তালিকা

পরিবর্তন নিউজ ডেস্ক

কিয়েভ অঞ্চলেই ১২শর ওপর বেসামরিক মানুষের মরদেহ উদ্ধার করা হয়েছে চলছে পরিচয় শনাক্তের কাজ। রোববার (১০ এপ্রিল) এ তথ্য জানান ইউক্রেনের প্রসিকিউটর জেনারেল ইরিনা ভেনদিৎতোভা। যুদ্ধে বেসামরিক মানুষ খুন করার অপরাধে ইউক্রেন কর্তৃপক্ষ যুদ্ধাপরাধীদের তালিকা তৈরির উদ্যোগ নিয়েছে।

স্কাই নিউজকে দেয়া সাক্ষাৎকারে ইরিনা ভেনদিৎতোভা জানান, রুশ সেনারা অঞ্চলটি থেকে সরে যাওয়ার পরই শুরু হয় উদ্ধার তৎপরতা। এখন পর্যন্ত ১২শ ২২ জনের দেহাবশেষ খুঁজে পেয়েছেন উদ্ধারকর্মীরা। সময়ের সাথে সংখ্যাটি বাড়বে বলেই আশঙ্কা করছেন তিনি।

সাক্ষাৎকারে ইউক্রেনীয় প্রসিকিউটর আরও জানান, পাঁচ হাজার ৬০০টি যুদ্ধাপরাধের তদন্ত করছে ইউক্রেনীয় কর্তৃপক্ষ। সম্ভাব্য পাঁচশ যুদ্ধাপরাধীর তালিকাও তৈরি করেছে ইউক্রেন। এ তালিকায় রয়েছে রাশিয়ার শীর্ষ সামরিক, কূটনৈতিক ও প্রশাসনিক কর্মকর্তাদের নাম।

এদিকে খারকিভের রাস্তায় ৮ মাইল দীর্ঘ রুশ সেনাবহরের ছবি প্রকাশ করেছে ম্যাক্সার স্যাটেলাইট। জেলেনস্কি প্রশাসনের পূর্বাভাস, খুব শিগগিরই পূর্বাঞ্চলে ভয়াবহ আগ্রাসন চালাবে রাশিয়া। যুদ্ধ পরিস্থিতিতে ইউক্রেন ৪৫ এবং রাশিয়া ১১ শতাংশের বেশি জিডিপি হারিয়েছে বলে তথ্য প্রকাশ করেছে বিশ্ব ব্যাংক।

About parinews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*