Breaking News
Home / জাতীয় / গাইবান্ধায় কোরবানীর জন্য প্রস্তুত ২ লাখ পশু

গাইবান্ধায় কোরবানীর জন্য প্রস্তুত ২ লাখ পশু


ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধাঃআসন্ন ঈদুল আযহাকে সামনে রেখে গাইবান্ধা জেলায় ২লাখ ২ হাজার ৮৩৩টি পশু প্রস্তুত রাখা হয়েছে।  এর মধ্যে গরু ৫৬ হাজার ৯৮২ ও ছাগল-ভেড়া এক লাখ ৪৫ হাজার ৮৫১ টি।
রোববার (২৬ জুন) গাইবান্ধা জেলা প্রাণিসম্পদ কার্যালয় থেকে এ তথ্য জানানো হয়। তবে জেলার সাতটি উপজেলায় কোরবানীর চাহিদা রয়েছে এক লাখ ৪৭ হাজার ৪৯৮টি পশু।
জানা যায়, কোরবানিযোগ্য গবাদিপশুর মধ্যে ষাঁড়, বলদ, গাভি, মহিষ, ছাগল, ভেড়া কোরবানির জন্য প্রস্তুত রয়েছে। জেলার চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জায়গায় কোরবানির পশুর চাহিদা পূরণে ভূমিকা রাখবে। স্থানীয়ভাবে এসব পশু বিক্রয়ের জন্য দাড়িয়ারপুর হাট, মাঠেরহাট, লক্ষীপুরহাট, ধাপেরহাটসহ অনলাইন ও ওয়েবসাইট রয়েছে। ইতোমধ্যে কোরবানীর পশু কেনাবেচা শুরু হয়েছে।
এদিকে, গো-খাদ্যের দাম অস্বাভাবিক ভাবে কেজি প্রতি ১৫-২০ টাকা বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছেন জেলার খামারি ও কৃষকরা। বেশি দামে খাদ্য খাওয়ায়ে বাজারে পশুর ভালো দাম পাওয়া নিয়ে শঙ্কায় আছেন তারা।
খামারী নীল মিয়া জানান, কোরবানী উপলক্ষে বিক্রির জন্য ১০ টি গরু রয়েছে তার। বাজারের গো-খাদ্যের দাম বেশি হওয়াই খরচ অনেক বেড়ে গেছে। হাটে পশুর বাজার ভালো না হলে লোকসান গুনতে হবে তাকে।
গাইবান্ধা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মাসুদুর রহমান সরকার  জানান, কৃষকরা যাতে করে ভালো দাম পায়, সে বিষয়ে তাদের সর্বাত্নক চেষ্টা করা হচ্ছে। সেই সঙ্গে পশুর স্বাস্থ্য পরীক্ষার জন্য মেডিকেল টিম থাকছে।

About parinews