Breaking News
Home / জেলা সংবাদ / গাইবান্ধায় নিরাপদ খাদ্য বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

গাইবান্ধায় নিরাপদ খাদ্য বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

বিশেষ প্রতিবেদক  
মুজিববর্ষে কোভিড-১৯ এর স্বাস্থ্যবিধি অনুসরণ করে শিক্ষা প্রতিষ্ঠানে নিরাপদ খাদ্য বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৮ অক্টোবর) দুপুরে গাইবান্ধা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সম্মেলন কক্ষে এই সেমিনার অনুষ্ঠিত হয়। বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ গাইবান্ধা জেলা কার্যালয়ের আয়োজনে এতে সভাপতিত্ব করেন গাইবান্ধা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুশান্ত কুমার দেব।  

সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন গাইবান্ধার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. সাদেকুর রহমান ও প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন গাইবান্ধা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা মোছা. ছাহেরা বানু। সেমিনারে মাল্টিমিডিয়ার মাধ্যমে নিরাপদ খাদ্য বিষয়ক বিভিন্ন তথ্য তুলে ধরে বিস্তারিত আলোচনা করেন জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা মো. মিলন মিয়া।  

সেমিনারে উপস্থিত ছিলেন বিদ্যালয়টির সহকারী প্রধান শিক্ষক মো. জহুরুল হক, সহকারী শিক্ষক স্বপন কুমার সাহা, জেলা নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ কার্যালয়ের নমুনা সংগ্রহ সহকারী দীপক কুমার রায় ও অফিস সহায়ক মো. সাফাত ইবনে মাহমুদ পাভেলসহ শিক্ষার্থীরা।  

সেমিনারে বক্তারা বলেন, মাঠ থেকে ফসল তোলার পর কৃষক তা পুকুরের পানিতে ধোয়। যা মোটেও উচিত নয়। বাজারে নেওয়ার আগে কোনভাবেই কোন সবজি বা ফলমূল রাসায়নিক দিয়ে স্প্রে করে তা বাজারজাত করা যাবে না। কেননা নিরাপদ খাদ্য না খাওয়ায় মানুষ ক্যান্সার, কিডনি ও হৃদরোগসহ বিভিন্ন জটিল রোগে আক্রান্ত হচ্ছে। 

রান্না করা খাবার সবসময় ঢেকে রাখতে হবে উল্লেখ করে বাসা ও রেস্টুরেন্টসহ সব জায়গায় নিরাপদ খাদ্যের বিষয়ে জানাতে শিক্ষার্থীদের বিভিন্ন দিক-নির্দেশনামূলক পরামর্শ দেন বক্তারা। সেইসাথে জীবন ও স্বাস্থ্য সুরক্ষায় নিরাপদ খাদ্য আইন- ২০১৩ মেনে চলতে সবাইকে সচেতন ও উদ্বুদ্ধ করা হয় সেমিনারে। 

About parinews