Breaking News
Home / জাতীয় / গাইবান্ধায় অবৈধ ইট ভাটায় ৩৬ লক্ষ টাকা জরিমানা

গাইবান্ধায় অবৈধ ইট ভাটায় ৩৬ লক্ষ টাকা জরিমানা

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধাঃগাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জে অবৈধ ছয়টি ইটভাটায় (মোবাইল কোর্ট)  ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়েছে। এ অভিযানে ৩৬ লক্ষ টাকা জরিমানা আদায় করেছেন ভ্রাম্যমান আদালত। 

পরিবেশ অধিদপ্তর সদর দপ্তরের মনিটরিং ও এনফোর্সমেন্ট উইংয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজীব মাহমুদ মিঠুন এর নেতৃত্বে জেলা  প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের রংপুর বিভাগীয় কার্যালয়ের সার্বিক সহায়তায় এ অভিযান পরিচালনা করা হয়। ১৬ ফেব্রয়ারী বুধবার দুপুর হতে  গোবিন্দগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকায় অবস্থিত অবৈধ ইটভাটা বন্ধে কার্যক্রম পরিচালনা করা হয়। এ সময় ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইনে নিষিদ্ধ এলাকায় ইটভাটা স্থাপন করায়, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ও জেলা  প্রশাসক কর্তৃক অনুমোদন না থাকায় ৫ ইটভাটা থেকে ৩৬ লাখ টাকা ক্ষতিপূরণ আদায় করা হয়।

যে সকল ইটের ভাটায় অভিযান পরিচালনা করা হয়েছে তারা হলেন আজাত মিয়া,আঙ্গুর হোসেন,বুলু মিয়া, শাহ- আলম ও সাদ্দাত হোসেন।এছাড়াও ফায়ার সার্ভিসের সহায়তায় তিনটি ইটভাটা আংশিক ভেঙ্গে দেয়া ও ভাটার আগুন নিভিয়ে দেওয়া হয়েছে এবং তাদেরকে ভাটা না চালানোর জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।
এ অভিযানে এস,এম,বিক্সিস্ পোঃ মোঃ শাহাজাহান আলীর বিরুদ্ধে নিয়মিত মামলা করা হয়েছে বলে জানা যায়।এসময় উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তর রংপুর বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মোঃ মিজানুর রহমান, সহকারী পরিচালক মোঃ রাইহান হোসেন, গাইবান্ধা জেলা ফায়ার সার্ভিস ডিফেন্স এর উপ-সহকারি পরিচালক মোঃ এনামুল হকের নেতৃত্বে এক টিম।
উল্লেখ্য, গাইবান্ধা জেলায় ভোক্তাধিকার ও পরিবেশ আইন লংঙ্ঘন করে অবৈধভাবে দেড় শতাধিক ইটভাটা চলমান রয়েছে এতে জেলার আবাদি জমির ফসল ও প্রাকৃতিক পরিবেশ হুমকির মুখে পড়েছে। বিধায় অবৈধ ইটভাটা গুলো বন্ধে অভিযান জোড়ালো ভাবে পরিচালনার দাবী জানান সচেতন মহল।

About parinews