Breaking News
Home / জেলা সংবাদ / গাইবান্ধায় এমফোরসি প্রকল্পের চরাঞ্চলে ছাগল পালনের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

গাইবান্ধায় এমফোরসি প্রকল্পের চরাঞ্চলে ছাগল পালনের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

গাইবান্ধা প্রতিনিধি
বেসরকারি উন্নয়ন সংস্থা এসকেএস ফাউণ্ডেশনের সহযোগিতায় মেকিং মার্কেটস্ ওয়ার্ক ফর দি চরস্ (এমফোরসি) প্রকল্পের উদ্যোগে গাইবান্ধায় চরা লের চুক্তিবদ্ধ ছাগল পালন কার্যক্রমের অংশ হিসেবে চুক্তিবদ্ধ ব্যবসায়ীদের কার্যক্রম পরিচিতি এবং দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকালে গাইবান্ধা সদর উপজেলার বোয়ালী ইউনিয়নের রাধাকৃষ্ণপুরে এসকেএস ইন্ এর রেডিও সারাবেলা মিটিং রুমে এই পরিচিতি এবং দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং সুইজারল্যান্ড দূতাবাসের আর্থিক সহায়তায় এমফোরসি প্রকল্পটি বাস্তবায়ন করছে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা সুইস কন্টাক্ট বাংলাদেশ ও বগুড়ার পল্লী উন্নয়ন একাডেমি। এতে সহযোগি সংস্থা হিসেবে কাজ করছে এসকেএস ফাউণ্ডেশন। প্রকল্পটির কার্যক্রম গাইবান্ধা সদর, সুন্দরগঞ্জ, ফুলছড়ি ও সাঘাটা উপজেলার ১৪টি ইউনিয়নের ১২৫টি চরা লে কাজ করছে।

কর্মশালায় গাইবান্ধা সদর, সুন্দরগঞ্জ, ফুলছড়ি ও সাঘাটা উপজেলার চরা লের চুক্তিবদ্ধ ব্যবসায়ী দশজন, অ্যাগ্রোভেট কোম্পানী এসিআই গোদরেজ, নারিশ, আফতাব ফিডস্, রেনেটা, এসকেএফ, বগুড়া পল্লী উন্নয়ন একাডেমি ও এসকেএস ফাউণ্ডেশনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এসকেএস-এমফোরসি প্রকল্পের ইন্টারভেনশন স্পেশালিস্ট কৃষিবিদ মো. হাফিজুর রহমান শেখের স ালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সুইস কন্টাক্ট বাংলাদেশের এমফোরসি প্রকল্পের ইন্টারভেনশন এরিয়া ম্যানেজার মো. রবিউল হাসান। কর্মশালার উদ্বোধন করেন ও প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন গাইবান্ধা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. মাছুদার রহমান সরকার।

কর্মশালায় আরও বক্তব্য রাখেন আফতাব বহুমূখী ফিডসের অপারেটিং ডিরেক্টর (ক্রয়) কাজী সিব্বির আহম্মেদ, অ্যাসিসট্যান্ট জেনারেল ম্যানেজার (ব্রান্ড মার্কেটিং) মো. শহীদ কবীর, বগুড়ার জোনাল হেড ডা. মুহা. জাহিদুজ্জামান সিদ্দিকী, টেকনিক্যাল সার্ভিসেসের ম্যানেজার ডা. সাকিব রেজোয়ান, এসিআই গোদরেজের এরিয়া অ্যাক্সিকিউটিভ মো. শাহাবুব আলম, নারিশ ফিডের সিনিয়র অফিসার মো. আকরাম হোসেন, এসকেএস ফাউণ্ডেশনের মাইক্রোফাইন্যান্স কর্মসূচির ভরতখালী শাখার এরিয়া ম্যানেজার মুকুল মিয়া এবং বগুড়া পল্লী উন্নয়ন একাডেমী-এমফোরসি প্রকল্পের সুপারভাইজার মো. হামিদুল ইসলাম। কর্মশালায় প্রশিক্ষণ পদ্ধতি, নিয়মাবলী ও ফ্লিপচার্টের ব্যবহার দেখান এসকেএস-এমফোরসি প্রকল্পের সিনিয়র ইন্টারভেনশন কর্মকর্তা চন্দ্রনাথ গুপ্ত।

কর্মশালায় চরা লের চুক্তিবদ্ধ ব্যবসায়ী, অ্যাগ্রোভেট কোম্পানী, মাইক্রোফাইন্যান্স ইনস্টিটিউট এবং প্রাণিসম্পদ অধিদপ্তরের প্রতিনিধিদের মধ্যে পরিচিতির মাধ্যমে সম্পর্ক উন্নয়ন করা এবং ব্যবসায়ীদের দক্ষতার বৃদ্ধি করা যাতে করে তারা মাঠপর্যায়ে কৃষকদের মাঝে উন্নত পদ্ধতিতে ছাগল পালন বিষয়ে প্রশিক্ষণ, পরামর্শ ও সেবা প্রদান করতে পারে এজন্য বিভিন্ন পরামর্শ দেওয়া হয়।

সেই সাথে চরা লে উন্নত পদ্ধতিতে ছাগল পালন কার্যক্রমের সুযোগ ও সম্ভাবনা সম্পর্কে ধারনা প্রদান, উন্নত পদ্ধতিতে ছাগল পালন কার্যক্রমে চুক্তিবদ্ধ ব্যবসায়ীর ব্যবসায়ীক লাভ ও সুবিধা, ক্ষুদ্র ও নারী কৃষকদের দলে নেওয়ার সুবিধা, ছাগল পালনের জন্য উন্নতজাতের ছাগল নির্বাচন, ক্রয়, দূর্যোগ সহনশীল বাসস্থান, খাদ্য, চিকিৎসা সেবা, বিক্রির সুবিধা সম্পর্কে জানা ও দলের কৃষকদের জানানো হয়।

ফ্লিপচার্ট ব্যবহারের মাধ্যমে কৃষকদলে প্রশিক্ষণ পরিচালনা পদ্ধতি সম্পর্কে ধারনা প্রদান, প্রাণিসম্পদ সেবাদানকারী বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে চুক্তিবদ্ধ ব্যবসায়ীদের পরিচিতি ও সম্পর্ক উন্নয়ন, বিভিন্ন প্রাণিসম্পদের উপকরণ (রেডিফিড, মেডিসিন ও ভ্যাক্সিন) বাজারজাতকারী প্রতিষ্ঠানের সাথে পরিচিতি এবং বাজারের সাথে সংযোগ স্থাপন, উন্নত জাতের ছাগল পালন পদ্ধতি সম্পর্কে চুক্তিবদ্ধ ব্যবসায়ীদের জানানো যেন তারা নিজেরাই কৃষকদলে ছাগল পালন কার্যক্রমের উপর প্রশিক্ষণ পরিচালনা করতে পারেন এবং বিভিন্ন বিষয়ে পরামর্শ ও সেবা প্রদান করতে পারেন, মৌসুমি ও ব্যবসায়ীক ঋণের সুযাগ-সুবিধা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয় কর্মশালায়।

About parinews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*