Breaking News
Home / জাতীয় / গাইবান্ধা- জামালপুর সংযোগ সেতু বা টানেলটি জরুরি নির্মাণ করা দরকার

গাইবান্ধা- জামালপুর সংযোগ সেতু বা টানেলটি জরুরি নির্মাণ করা দরকার

 ছাদেকুল ইসলাম রুবেল গাইবান্ধাঃ উত্তরাঞ্চলের কয়েক কোটি মানুষের দুর্ভোগ লাঘবসহ ভাগ্য উন্নয়নে গাইবান্ধা- জামালপুর সংযোগ টানেল বা সেতুটি নির্মাণ করা সময়োপযোগী পদক্ষেপ হিসেবে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ মৌলিক দায়িত্ব। তাই উত্তরাঞ্চলের কোটি মানুষের ভাগ্য উন্নয়নে জরুরি ভিত্তিতে সংযোগ টানেল বা সেতুটি নির্মাণ করা দরকার।
সুত্র জানায়, মানুষের সকল দাবী বা আশা আকাঙ্ক্ষা পূরণ করা রাষ্ট্রের একান্ত কর্তব্য। তারপরও সেটা যদি মানুষের জীবন মান উন্নয়নে সম্পৃক্ত হয় তখন সেটা তাদের দাবি হিসেবে নয় অধিকারে পরিনত হয়। আর এই অধিকার বাস্তবায়ন করা রাষ্ট্রের মৌলিক দায়িত্ব। তাই এলাকার সচেতন মহলের দাবি- গুরুত্বপূর্ণ এ জনদাবীর বাস্তবায়ন জরুরি ভিত্তিতে করা দরকার!
সুত্র জানায়, একটি সেতুই বদলে দিতে পারে মানুষের ভাগ্য। উত্তরাঞ্চলের মানুষের ভাগ্য উন্নয়নে পুরোপুরি নির্ভর করছে গাইবান্ধার সাথে জামালপুর সংযোগকারী সেতু/টানেলটি। যে সেতু বা টানেলে রাখা প্রয়োজন সড়ক ও রেল উভয় পথ। কারণ- উক্ত সেতুর মাধ্যমে রংপুর বিভাগের সাথে ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম, সিলেট বিভাগের বিভিন্ন জেলায় চলাচলে সরাসরি যোগাযোগ স্থাপনে কমে আসবে দূরত্ব, বাঁচবে সময়, সেই সাথে একটি ব্যাকাপ রুট হিসেবে তৈরি হবে। 
সুত্র আরো জানায়, বরিশালে রেল লাইন গেলে দেশের চারটি বিভাগীয় শহর রংপুর, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল বিভাগ এর আওতায় এক কাতারে চলে আসবে। একই সাথে গাইবান্ধা সদর চলে আসবে সরাসরি জাতীয় মহাসড়কের অধীনে এবং গাইবান্ধাই হবে উত্তরবঙ্গের অন্যতম প্রাণ কেন্দ্র।
এই সেতু রংপুর বিভাগের জেলাগুলোর অর্থনৈতিক উন্নয়নে অনেক বড় ভূমিকা রাখবে, বিশেষ করে তিস্তা ব্রহ্মপুত্র অববাহিকার বিশাল জনপদে। উন্নয়নে এত গুরুত্ব থাকার পরেও কেন জানি সরকারের অনীহা দেখা যায়! যা এলাকার সচেতন মহলকে বেশ ভাবিয়ে তুলছে।
এলাকাবাসী জানায়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার আমাদের একটি মাত্র মহাসড়ক উপহার দিয়েছেন। তাঁরা মনে করছেন, এই মহাসড়কের মাধ্যমে সব সুবিধা আমাদের হাতের নাগালে চলে আসছে বলে বুঝাতে চাচ্ছেন, উত্তরাঞ্চলের জন্য ব্যাপক উন্নয়ন করা হয়েছে, অথচ দেশের অন্যপ্রান্তে দেখা যাচ্ছে বাংলাদেশ সরকার একের পর এক লোকসান বা গচ্ছা দিয়ে একই প্রকল্প বারবার করছে!
 তাই এলাকার সচেতন মহলের মতে, অন্য অঞ্চলে এত অপচয় করা হচ্

About parinews