Breaking News
Home / আন্তর্জাতিক / গোতাবায়ার আনুষ্ঠানিক পদত্যাগ সম্পন্ন, নতুন রাষ্ট্রপতি ৭ দিনের মধ্যে

গোতাবায়ার আনুষ্ঠানিক পদত্যাগ সম্পন্ন, নতুন রাষ্ট্রপতি ৭ দিনের মধ্যে

গোতাবায়া রাজাপাকসে। ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক

শ্রীলঙ্কার রাষ্ট্রপতির পদত্যাগ আনুষ্ঠানিকভাবে গৃহীত হয়েছে বলে জানিয়েছেন দেশটির সংসদীয় স্পিকার মাহিন্দা ইয়াপা। আগামী সাত দিনের মধ্যে শ্রীলঙ্কায় নতুন রাষ্ট্রপতি নিয়োগ করা হবে বলেও জানান স্পিকার। শুক্রবার (১৫ জুলাই) সকালে আসে এমন ঘোষণা। খবর এনডিটিভির।

স্পিকার বলেছেন, এই সপ্তাহের শুরুতে দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার পরে রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাকসের পদত্যাগ গৃহীত হয়েছে। সিঙ্গাপুর থেকেই ই-মেইল বার্তায় বৃহস্পতিবারই আইনত পদত্যাগ করেছেন গোতাবায়া।

গতকাল গোতাবায়ার পদত্যাগের খবরে আনন্দ-উল্লাসে মেতে ওঠে লঙ্কানরা। কারফিউ উপেক্ষা করেই রাতভর রাজধানী কলম্বো এবং আশপাশের শহরগুলোয় চলে উদযাপন। এ সময় রাজাপাকসে পরিবারবিরোধী শ্লোগান দেয়ার পাশাপাশি নাচে-গানে পুরো পরিবেশ মাতিয়ে রাখেন বিক্ষোভকারীরা। তাদের দাবি- এটা জনতার সাফল্য।

এদিকে, সবশেষ তথ্য অনুসারে মালদ্বীপ থেকে সিঙ্গাপুর পৌঁছেছেন পলাতক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। রাজনৈতিক আশ্রয় না চাইলেও, সেখানেই স্ত্রী’সহ রয়েছেন তিনি। বার্তা সংস্থাগুলোর আভাস, এরপর সৌদি আরবে যেতে পারেন গোতাবায়া। সিঙ্গাপুর সরকারও জানিয়ে দিয়েছে, ব্যক্তিগত সফরেই এসেছেন গোতাবায়া। রাজনৈতিক আশ্রয়ের উদ্দেশ্যে নয়।

About parinews