Breaking News
Home / খেলাধুলা / টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল সূচি

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল সূচি

স্পোর্টস নিউজ

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে উঠে গেছে চারটি দল। গ্রুপ-এ থেকে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া এবং গ্রুপ-বি থেকে পাকিস্তান ও নিউজিল্যান্ড। ফলে শেষ চারের সূচিও চূড়ান্ত হয়ে গেছে।

ছবি: সংগৃহীত

নিয়ম অনুযায়ী, গ্রুপ-এ চ্যাম্পিয়ন দলের মুখোমুখি হবে গ্রুপ-বি’র রানার্সআপ দল। একইভাবে গ্রুপ-বি’র চ্যাম্পিয়ন দলের বিপক্ষে লড়বে গ্রুপ-এ’র রানার্সআপ দল। উভয় গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়েছে ইংল্যান্ড ও পাকিস্তান। আর রানার্সআপ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।

গ্রুপ ১ এর চ্যাম্পিয়ন হয়েই শেষ ৪-এ ইংল্যান্ড। সুপার টুয়েলভের ৫ ম্যাচের ৪ টিতে জিতে ৮ পয়েন্ট। তবে জস বাটলার-জেসন রয় ছাড়া বাকিদের ব্যাট খুব একটা হাসেনি। তবে বল হাতে দুর্দান্ত ইংল্যান্ড। অন্যদিকে ৫ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে গ্রুপ রানারআপ হয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে কিউইরা। টি-টুয়েন্টিতে দু’দলের ২১ বারের দেখায় ইংলিশরা জিতেছে ১৩টি আর কিউইরা জিতেছে ৭টি ম্যাচ। শেষ হাসিটাও ইংলিশদের। ইংলিশদের বিপক্ষে শেষ দুই ম্যাচই হেরেছে কিউইরা।

২য় সেমিফাইনালে পাকিস্তানের মুখোমুখি হবে অস্ট্রেলিয়া। ৫ ম্যাচের সবগুলোতে জিতে পূর্ণ ১০ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে পাকিস্তান। অন্যদিকে ৫ ম্যাচের ৪ জয়ে ৮ পয়েন্ট নিয়ে সেমি নিশ্চিত করেছে অজিরা। টি-টুয়েন্টিতে দু’দলের ২৩ বারের দেখায় ১৩টিতে জিতেছে পাকিস্তান আর ৯ ম্যাচে জয় পেয়েছে অজিরা। বাকি একটি ম্যাচ বাতিল করা হয়েছিল। এ দুই দলের শেষ ৫ বারের দেখায় ২টিতে পাকিস্তান এবং ২টিতে জিতেছে অজিরা। বাকি একটি ম্যাচ বাতিল করা হয়েছে। তবে শেষ হাসিটা অজিদেরই। শেষ দুই ম্যাচের দুটিতেই পাকিস্তানের বিপক্ষে জয় তুলে নিয়েছে অজিরা।

আগামী ১০ নভেম্বর আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। পরদিন ১১ নভেম্বর দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ফাইনালে উঠার লড়াইয়ে নামবে পাকিস্তান ও অস্ট্রেলিয়া। উভয় ম্যাচ বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে।

About parinews