Breaking News
Home / জেলা সংবাদ / তিস্তা মহাপরিকল্পনা দ্রুত বাস্তবায়নসহ ৬ দফা দাবিতে সুন্দরগঞ্জে মানববন্ধন

তিস্তা মহাপরিকল্পনা দ্রুত বাস্তবায়নসহ ৬ দফা দাবিতে সুন্দরগঞ্জে মানববন্ধন

মোঃ ইমদাদুল হক, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধিঃ
তিস্তানদী সুরক্ষায় বিজ্ঞানসম্মতভাবে তিস্তা খনন মহাপরিকল্পনা দ্রুত বাস্তবায়নসহ ৬ দফা দাবিতে গাইবান্ধার সুন্দরগঞ্জে মানববন্ধন ও মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে।
গতকাল বৃহস্পতিবার সকালে পৌরশহরের বঙ্গবন্ধু ম্যুরাল চত্বরে তিস্তা বাঁচাও-নদী বাঁচাও সংগ্রাম পরিষদের আয়োজনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন চলকালে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম, সুপ্রকাশ সাহিত্য সংসদের উপদেষ্টা ও অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুস সামাদ মিঞা, তিস্তা বাঁচাও-নদী বাঁচাও সংগ্রাম পরিষদের সভাপতি ছাদেকুল ইসলাম দুলাল, সাধারণ সম্পাদক মুন্সী আমিনুল ইসলাম সাজু, সুপ্রকাশ সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক শিশু সাহিত্যিক কঙ্কন সরকার, পুজা উদযাপন পরিষদের দপ্তর ও সমাজ কল্যাণ সম্পাদক নরেস চন্দ্র সরকার, উপজেলা প্রেসক্লাব’র সহসভাপতি শাহ মোঃ রেদওয়ানুর রহমান, সাংবাদিক সুদীপ্ত শামীম প্রমূখ।
পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বরাবর স্মারকলিপি প্রদান করেন তারা। ঘন্টাব্যাপী চলা মানববন্ধনে বক্তরা বলেন, তিস্তা ভাঙনের হাত থেকে রক্ষা করার জন্য স্থায়ীভাবে বিজ্ঞানসম্মতভাবে তিস্তা নদী খনন, দুই তীর সংরক্ষণসহ তিস্তা মহাপরিকল্পনা দ্রুত বাস্তবায়ন করতে হবে। পাশাপাশি অভিন্ন নদী হিসেবে ভারতের সঙ্গে ন্যায্য হিস্যার ভিত্তিতে তিস্তা চুক্তি সম্পন্ন, তিস্তা নদীতে সারাবছর পানির প্রবাহ ঠিক রাখতে জলধারা নির্মাণ করতে হবে। সেইসাথে ভূমিদস্যুদের হাত থেকে অবৈধভাবে দখলকৃত তিস্তানদীসহ এর শাখা-প্রশাখা দখল মুক্ত করতে হবে। নদীর বুকে ও তীরে গড়ে ওঠা সমস্ত অবৈধ স্থাপনা উচ্ছেদ এবং নদী থেকে অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে। সেইসাথে মহাপরিকল্পনা বাস্তবায়নে ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণ ও প্রস্তাবিত প্রকল্প এলাকায় অগ্রাধিকারের ভিত্তিতে তিস্তা পাড়ের মানুষের কর্মসংস্থান নিশ্চিত করতে হবে।

About parinews