Breaking News
Home / আন্তর্জাতিক / নদীর তলদেশ পরিষ্কার করছে চুম্বক দিয়ে ১১ বছর বয়সী পরিবেশকর্মী

নদীর তলদেশ পরিষ্কার করছে চুম্বক দিয়ে ১১ বছর বয়সী পরিবেশকর্মী

ফাইল ছবি

পরিবর্তন ডেস্কঃ

ফরাসি এক শিশু মাত্র ১১ বছর বয়সেই পরিবেশ কর্মী হয়ে উঠেছে । রাফায়েল নামের শিশুটি পানির তলদেশে থেকে তুলে আনছেন ইলেক্ট্রিকসহ বিভিন্ন বর্জ্য। চুম্বকের সাহায্যে এসব মেটাল পরিষ্কার করে অবদান রাখছেন পরিবেশ রক্ষায়। প্রতিদান হিসেবে মিলেছে পুরস্কারও।

প্রথম দেখায় মনে হতে পারে মাছ ধরার দৃশ্য। বাস্তবে কিন্তু এই শিশুরা পানির তলদেশ থেকে তুলছে বর্জ্য। বাতিল লোহা, বাইকের ভাঙা অংশ, সাইকেল, মোবাইলসহ কী নেই সে তালিকায়!

যে এই অনন্য কাজে নেতৃত্ব দিচ্ছে সেই হচ্ছে ১১ বছরের শিশু রাফায়েল। ছোট্ট হাতেই সে রক্ষা করতে চায় ধরিত্রী। ঢাল-তলোয়ার বলতে একটা বড়সড় মাপের চুম্বক। যা দিয়ে বানিয়েছে বড়শির আদলের যন্ত্র। সেটা দিয়েই সেইন নদী আর প্যারিসের খালে চলে তার বর্জ্য অভিযান।

ক্ষুদে পরিবেশকর্মী রাফায়েল বলেন, এই কাজের মাধ্যমে পৃথিবীর জন্য আমি কিছু করছি। যদিও এটা যথেষ্ট নয়। তবে আমার বয়সী যারা বাড়িতে বসে খেলাধুলা করে, তাদের থেকে অন্তত ভালো কাজ করছি। আমার পক্ষে পুরো পৃথিবীর ময়লা পরিষ্কার করা সম্ভব না। তবে যতটা সম্ভব ততোটা অন্তত করছি।

মাছ ধরার শখ থেকেই প্রথমে রাফায়েলের মাথায় আসে আইডিয়াটি। ইউটিউব দেখে, চুম্বক আর লোহা দিয়ে বানিয়ে ফেলে যন্ত্র। লকডাউনের মধ্যেই শুরু হয় অভিযান। এরই মধ্যে কাজের স্বীকৃতি পেয়েছে এই ক্ষুদে পরিবেশকর্মী।

রাফায়েল জানান, মানুষের মধ্যে সচেতনতা তৈরি করাই আমার লক্ষ্য। যাতে তারাও অন্তত কিছু করে। নদী থেকে তাদের ময়লা তুলতে হবে না। রাস্তা থেকেই অন্তত একটা সিগারেটের অংশ তুলে নিক।

About parinews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*