Breaking News
Home / জেলা সংবাদ / পলাশবাড়ীতে ইটভাটার বিষাক্ত গ্যাসে পুড়ছে কৃষকের সোনার ফসল

পলাশবাড়ীতে ইটভাটার বিষাক্ত গ্যাসে পুড়ছে কৃষকের সোনার ফসল

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধাঃ
পলাশবাড়ীতে এস.টি.বি ইটভাটার কালো ধোয়া ও বিষাক্ত গ্যাসে ইরি-বোরো ধান সহ বিভিন্ন ফলজ গাছ ও ফলের ক্ষয়ক্ষতি দেখা দিয়েছে। এলাকার কৃষকদের অতি কষ্টের ফসল ধানের পাতা ও ধানের শীষ পুড়ে যাচ্ছে এবং সেই সাথে বসতবাড়ীতে রোপনকৃত বিভিন্ন ফল নষ্ট হয়ে ঝড়ে পড়তে শুরু করেছে। 
৭ এপ্রিল বিকেলে সরেজমিনে গেলে এলাকার ক্ষতিগ্রস্থ কৃষক জানায়, গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার বরিশাল ইউনিয়নের ভবানীপুর গ্রামে এস.টি.বি ইটভাটা ব্যবসায়ী আনিছুর রহমান আনিছ দীর্ঘদিন থেকে কৃষি জমির উপর এবং আবাসিক এলাকায় ইটভাটা স্থাপন করে কৃষি জমির মাটি খনন করে কয়েক একর কৃষি জমি ব্যবহার করে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই নিয়ম বহির্ভূতভাবে ইটভাটা নির্মাণ করে দাপটের সহিত ব্যবসা চালিয়ে যাচ্ছে। এলাকার নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েক কৃষক জানান, সম্প্রতি এস.টি.বি ইটভাটার বিষাক্ত গ্যাস ছেড়ে দেওয়ায় উক্ত বিষাক্ত গ্যাসের কারণে ভাটার উত্তরপার্শ্বের ইরি-বোরো ধান সহ আম, কাঁঠাল ও বিভিন্ন ফল নষ্ট হয়ে ঝড়ে পড়ে যাচ্ছে। 
এব্যাপারে এস.টি.বি ইটভাটা ব্যবসায়ী আনিছুর রহমান আনিছ এর সাথে কথা বললে তিনি দাপটের সাথে বলেন, কৃষকের কি ক্ষতি হচ্ছে না হচ্ছে সেটা আমার দেখার বিষয় নয়। আমি সব জায়গা ম্যানেজ করে এই ভাটা পরিচালনা করি। তিনি আরও বলেন, কারো যদি কিছু করার ক্ষমতা থাকে সে করুক। এলাকার ক্ষতিগ্রস্থ কৃষকরা সংশ্লিষ্ট বিভাগের উর্দ্ধতন কর্তৃপক্ষের সরেজমিনে তদন্ত সাপেক্ষে ক্ষতিপূরণ সহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জোর দাবী জানান।#

About parinews