Breaking News
Home / জাতীয় / বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

জাতীয়

১০ই জানুয়ারি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস। মুক্তিযুদ্ধে বিজয়ী জাতির ধারাবাহিক ইতিহাসের একটি অনন্য মাইলফলক। ১৯৭২ সালের এই দিনেই পূর্ণতা পায় স্বাধীন সার্বভৌম বাংলাদেশের স্বাধীনতা।

স্বাধীনতার পর কারাগারে বন্দি বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে মুক্তি দিতে বাধ্য হয় পাকিস্তান। এরপর লন্ডন ও নয়াদিল্লী হয়ে ১৯৭২ সালের ১০ জানুয়ারি স্বাধীন দেশের মাটিতে ফিরে আসেন শেখ মুজিব।

সেই দিনের অপরাহ্ণে বঙ্গবন্ধুকে বহনকারী বিমানটি তেজগাঁও বিমানবন্দরের রানওয়ে স্পর্শ করে। অগণিত জনতা মুহুর্মুহু হর্ষধ্বনি ও গগনবিদারী ‘জয় বাংলা’ স্লোগানে স্বাগত জানায় প্রিয় নেতাকে।

বিমানবন্দর থেকে বঙ্গবন্ধু সরাসরি চলে যান সোহরাওয়ার্দী উদ্যান অর্থাৎ সেই সময়ের রেসকোর্স ময়দানে। সেখানে লাখো মানুষের সামনে দাঁড়িয়ে দেশবাসীকে অভিনন্দন জানান তিনি। বলেন, সবাই মিলে গড়ে তুলতে হবে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশকে।

৭১ এর ২৫ মার্চ বাঙালি জাতির ওপর পাকিস্তানের আক্রমণের পর পরই ধানমন্ডির বাড়ি থেকে গ্রেফতার হন বঙ্গবন্ধু। এ দেশের মুক্তিকামী জনতা যখন স্বাধীনতার জন্য যুদ্ধ করছে, বঙ্গবন্ধু তখন পাকিস্তানের কারাগারে প্রহসনের বিচারে ফাঁসির আসামি হিসেবে মৃত্যুর প্রহর গুনছিলেন। চূড়ান্ত বিজয় অর্জিত হওয়ার পর বিশ্বনেতাদের চাপে শেষ পর্যন্ত বঙ্গবন্ধুকে মুক্তি দিতে বাধ্য হয় পাকিস্তানী শাসক গোষ্ঠী।

About parinews