Breaking News
Home / আন্তর্জাতিক / বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে ওমিক্রন ভ্যারিয়েন্ট

বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে ওমিক্রন ভ্যারিয়েন্ট

অনলাইন ডেস্ক

আরও নতুন নতুন দেশে ছড়িয়ে পড়েছে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। বুধবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় প্রথমবারের মতো একজনের দেহে শনাক্ত হয় এই ভ্যারিয়েন্ট। আক্রান্ত ব্যক্তি সম্প্রতি দক্ষিণ আফ্রিকা থেকে ফেরেন।

করোনার নতুন ধরন ওমিক্রন নিয়ে যে কারণে উদ্বেগ ছবি: সংগৃহীত

মার্কিন স্বাস্থ্যবিভাগ জানায়, ২২ নভেম্বর দেশে ফেরার এক সপ্তাহ পর করোনা পজেটিভ হন সানফ্রান্সিসকোর ওই ব্যক্তি। করোনার মৃদু উপসর্গ পাওয়া গেছে তার শরীরে। টিকার দুই ডোজই নিয়েছিলেন তিনি। তবে নেননি বুস্টার ডোজ। সেল্ফ কোয়ারেন্টাইনে আছেন সানফ্রান্সিসকো’র ওই বাসিন্দা। তার সংস্পর্শে আসা ব্যক্তিদের চিহ্নিত করছে প্রশাসন।

সৌদি আরবেও প্রথমবারের মতো ওমিক্রনে সংক্রমিত একজন শনাক্ত হয়েছে। তিনি সম্প্রতি উত্তর আফ্রিকার একটি দেশ থেকে ফিরেছেন। আর ওমিক্রন ভ্যারিয়েন্টে সংক্রমিত দ্বিতীয় রোগী চিহ্নিত হয়েছে জাপানে। তিনি পেরু ফেরত বলে জানায় কর্তৃপক্ষ।

ওমিক্রনের বিস্তার ঠেকাতে আফ্রিকা অঞ্চলের বেশ কয়েকটি দেশ থেকে ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন, জাপান, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র ও কানাডাসহ প্রায় ৭০টি দেশ। যদিও এরই মধ্যে ২৩টি দেশে ওমিক্রন শনাক্ত হয়েছে। যেসব ব্যক্তিদের দেহে ওমিক্রন শনাক্ত হয়েছে তাদের অধিকাংশই সম্প্রতি আফ্রিকার দক্ষিণাঞ্চলের দেশগুলোতে ভ্রমণের ইতিহাস রয়েছে।

About parinews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*