Breaking News
Home / আন্তর্জাতিক / রশিদ দোস্তামের বিলাসবহুল প্রাসাদে তালেবান

রশিদ দোস্তামের বিলাসবহুল প্রাসাদে তালেবান

আন্তর্জাতিক

ছবি: এএফপি

অনলাইন ডেস্ক 

আফগানের প্রভাবশালী যোদ্ধা ও চিরশত্রু আব্দুল রশিদ দোস্তামের বিলাসবহুল অট্টালিকা দখল করেছে তালেবান। কাবুলের প্রতিবেশী শহর শেরপুরে চাকচিক্যময় এই প্রসাদে তালেবান সদস্যদের নিয়ে একটি ফিচার নিউজ প্রকাশ করেছে সংবাদ সংস্থা এএফপি। 

আব্দুল রশিদ দোস্তাম প্রবাল তালেবানবিরোধী হিসেবে পরিচিত। আফগানিস্তানের সাবেক এই ভাইস প্রেসিডেন্টকে যুদ্ধবাজ নেতা (ওয়ারলর্ড) হিসেবেও আখ্যায়িত করা হয়। ২০০১ সালে তার বিরুদ্ধে ২ হাজার তালেবান সদস্যকে ড্রামে ভরে হত্যার অভিযোগ রয়েছে। সাবেক কমিউনিস্ট এই নেতা ২০১৯ সালে তালেবানের এক হামলা থেকে অল্পের জন্য প্রাণে রক্ষা পেলেও হামলায় তার একজন দেহরক্ষী নিহত হন। সম্প্রতি তালেবান আফগানিস্তান দখল করলে তিনি তাজিকিস্তান পালিয়ে যান।

এএফপির বরাতে আল জাজিরার খবরে বলা হয়েছে, রশিদ দোস্তামের ঐশ্বর্যপূর্ণ  প্রাসাদ এখন তালেবান দখলে। আফগানিস্তানের সাবেক এই শাসক কেমন জীবনযাপন করতেন বাড়িটির মাধ্যমে তালেবান সদস্যরা সেই আভাস পাচ্ছেন। তালেবান বলছে, বছরের পর বছর দুর্নীতির ফল এই বিলাসবহুল বাড়ি।
 
মোটা আপেল সবুজ কার্পেটে মোড়ানো বিশাল ভবনের ভেতরের একটি সোফায় ঘুমাচ্ছিলেন তরুণ একজন তালেবান সদস্য। পাশেই বিশ্রাম নিচ্ছিল তার কালাশনিকভ রাইফেলও। এই তালেবান সদস্য যেখানে ঘুমাচ্ছিলেন তার পাশে প্রকাণ্ড সাতটি অ্যাকুরিয়ামের একটিতে বিদেশি মাছ বুঁদবুঁদ শব্দ করছিল।

তালেবান সদস্যরা এই প্রাসাদে সংগঠনটির অন্যতম শক্তিশালী কমান্ডার সালাউদ্দিন আয়ুবির নিরাপত্তা দায়িত্ব পালনের জন্য রয়েছেন। আফগানিস্তানের চারটি প্রদেশের সামরিক কমান্ডার সালাউদ্দিন আয়ুবি গত ১৫ আগস্ট ১৫০ জন যোদ্ধা নিয়ে এই বাসায় ওঠেন। 

বিলাসবহুল এই অট্টালিকা পরিদর্শন গিয়ে এএফপি নিউজ যা দেখেছে অধিকাংশ আফগান নাগরিকের কাছে তা অকল্পনীয় হবে। 

 প্রাসাদের ভেতর রয়েছে গুহা আকৃতি হলরুমে অসংখ্য কাচের ঝাড়বাতি, বড় নরম তুলতুলে সোফা, সজ্জিত লাউঞ্জসহ ফিরোজা রঙের টাইলসে আবৃত সুইমিং পুল । এছাড়া রয়েছে গরম পানির ঝর্ণার গোসলখানা, তুর্কি স্টিম বাথ এবং সুসজ্জিত জিম। 

About parinews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*