Breaking News
Home / আন্তর্জাতিক / শ্রীলঙ্কাকে নেতৃত্ব দিতে প্রস্তুত বিরোধী দল, প্রেমদাসা

শ্রীলঙ্কাকে নেতৃত্ব দিতে প্রস্তুত বিরোধী দল, প্রেমদাসা

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক

শ্রীলঙ্কার সরকার ও তার নেতারা জনগণের ম্যান্ডেট হারিয়েছে। তাদের ক্ষমতায় থাকার অধিকার নেই। এমন মন্তব্য দেশটির বিরোধী নেতা সাজিথ প্রেমদাসার। তিনি দাবি করেন, বিরোধীরা এখন দেশকে নেতৃত্ব দিতে প্রস্তুত।

দেশটির বিরোধী সাজিথ প্রেমদাসা বলেন, প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও সরকারের ওপর জনগণের আর আস্থা নেই। তারা একসাথে আমাদের সুন্দর মাতৃভূমি ধ্বংস করেছে। দেশে স্থিতিশীলতা আনতে আর অর্থনীতি পুনর্গঠনে নেতৃত্ব দিতে বিরোধীরা প্রস্তুত। আমরা দেশকে সুরক্ষিত রাখতে চাই।

এদিকে, জনগণের পার্লামেন্টকে চাপ দেয়া উচিত নয় বলে মন্তব্য করেছেন শ্রীলঙ্কান প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। গত কয়েকদিনের উত্তেজনার পর প্রথমবারের মতো প্রকাশ্যে এসে তিনি বলেন, সংবিধান মেনেই সর্বদলীয় সরকার গঠনে পদক্ষেপ নেয়া হচ্ছে। সর্বদলীয় অন্তর্বর্তী সরকার গঠনে পদত্যাগ করবেন তিনি ও প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে।

এদিকে প্রেসিডেন্ট গোতাবায়ার অবস্থান নিশ্চিত করা হয়নি এখনও। পালিয়ে নৌবাহিনীর একটি জাহাজে আশ্রয় নিয়েছেন বলে জানায় কয়েকটি সূত্র। এর আগে তার ভাই মাহিন্দা রাজাপাকসেও নৌবাহিনীর আশ্রয় নেন বলে শোনা যায়।

গত কয়েক মাস ধরে চলা ভয়াবহ অর্থনৈতিক সংকটের জেরে তীব্র বিক্ষোভের মুখে প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসেসহ মন্ত্রিসভায় থাকা পরিবারের অন্যান্য সদস্যরা বিদায় নেন। চলতি সপ্তাহে আবার ছড়িয়ে পড়ে বিক্ষোভ। প্রেসিডেন্ট ভবনের নিয়ন্ত্রণ নেয় জনতা। তার আগেই পালিয়ে যান প্রেসিডেন্ট গোতাবায়া।

About parinews