Breaking News
Home / খেলাধুলা / সেই স্বাধীন বাংলা ফুটবল দলের যোদ্ধারা

সেই স্বাধীন বাংলা ফুটবল দলের যোদ্ধারা

পরিবর্তন নিউজ ডেস্ক

১৯৭১ সালে রনাঙ্গনে যখন অস্ত্র হাতে লড়ছে মুক্তিযোদ্ধারা, বিজয়ের সুবর্ণ জয়ন্তীতে আপন আলোয় উদ্ভাসিত স্বাধীন বাংলা ফুটবল দল। তখন তানভীর মাজহার তান্না আর জাকারিয়া পিন্টুদের নেতৃত্বে ৩৪ থেকে ৩৬ জনের একটি ফুটবল দল জনমত গঠন ও অর্থ সংগ্রহে ভারতের মাটিতে নেমে পড়েছিল প্রদর্শনী ম্যাচে। মোট ১৬টি ম্যাচে অংশ নেয় স্বাধীন বাংলা ফুটবল দল। ফুটবলারদের বেশ কয়েকজন আবার সশস্ত্র সংগ্রামেও ভূমিকা রাখেন। বিজয়ের এই দিনে স্মরণ করছি জাতির অন্যতম এই শ্রেষ্ঠ সন্তানদের।

ছবি: সংগৃহীত

মোরা একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি। একটি ফুল, একটি হাসিমুখ, একটি সবুজ গালিচা, একটি স্বাধীন রাষ্ট্র। এসবের জন্যই তো যুদ্ধ। যার ফল স্বাধীনতা, আর আজকের স্বাধীন দেশের ৫০ বছর।

প্রতিটি সকাল, প্রতিটি পদক্ষেপ, প্রতিটি শব্দে মিশে আছে স্বাধীনতা। মুক্ত আকাশে পাখা ঝাপটানো পাখি হয়ে আসা স্বাধীনতা। ১৬ ডিসেম্বর, বিজয় দিবস। যে দিনটির জন্য দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধ করতে হয়েছে। সবাই সবার জায়গা থেকে লড়েছে জীবন বাজি রেখে। তাদের মধ্যে অন্যতম ছিলেন ৩৪ জন।

যাদের স্বীকৃতি স্বাধীন বাংলা ফুটবল দলের সদস্য, ফুটবল পায়ে মুক্তিসংগ্রামের অগ্রণী সৈনিক। দলটির ম্যানেজার ছিলেন তানভীর মাজহার তান্না, খেলোয়াড় হিসেবে যিনি ছিলেন মূলত ক্রিকেটার।

About parinews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*