Breaking News
Home / আন্তর্জাতিক / ২০২৩ সালে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হবে ভারত: জাতিসংঘ

২০২৩ সালে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হবে ভারত: জাতিসংঘ

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক

২০২৩ সাল নাগাদ চীনকে পেছনে ফেলে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হবে ভারত। সোমবার (১১ জুলাই) জাতিসংঘের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। খবর হিন্দুস্তান টাইম’র।

বর্তমানে ভারতের জনসংখ্যা ১৪১ কোটি ছাড়িয়েছে। চীনে তা ১৪২ কোটির একটু বেশি। জাতিসংঘের প্রতিবেদন বলছে, এ বছরের মধ্যেই চীনকে ছাড়িয়ে যাবে ভারত।

জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়েছে, এ বছরের নভেম্বরে বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটি ছাড়াবে। ১৯৫০ সালের পর থেকে গোটা বিশ্বের জনসংখ্যার বৃদ্ধির হার কিছুটা কমে গিয়েছিল। ২০২০ সালে তা এক শতাংশের নীচে নেমে যায়। কিন্তু নতুন এই প্রতিবেদন বলছে, ২০৩০ সালের মধ্যে জনসংখ্যা ছাড়াবে ৮৫০ কোটি এবং ২০৫০ সালে তা হবে ৯৭০ কোটি।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, জনসংখ্যার নিরিখে সবচেয়ে এগিয়ে পূর্ব ও দক্ষিণ-পূর্ব এশিয়া। সার্বিকভাবে উন্নয়নশীল দেশগুলোতে জন্মহার কমেছে। তবে আগামী কয়েক দশকে প্রাক্কলিত বৃদ্ধির একটি বড় অংশ আসবে ৮টি দেশ থেকে। এই দেশগুলো হলো- কঙ্গো, মিসর, ইথিওপিয়া, ভারত, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপাইন ও তানজানিয়া।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এই মাইলফলক প্রসঙ্গে বলেন, আমরা যে গ্রহে বাস করি, সেই পৃথিবীর প্রতি আমাদের সবার একটি সমন্বিত দায়িত্ব আছে। এছাড়া, আমরা একে অপরের প্রতি অনেক অঙ্গীকার রেখেছি কিন্তু সেগুলোতে প্রচুর ঘাটতি রয়েছে। এই মাইলফলক অর্জনের মুহূর্তে বিশ্ববাসীকে এ বিষয়গুলো নিয়ে ভাবার আহ্বান জানান গুতেরেস।

About parinews